পূজি ছাড়াই ব্যবসার সুযোগ দিচ্ছে UCCHAS । তরুণদের জন্য নতুন দিগন্ত

পূজি ছাড়াই ব্যবসার সুযোগ দিচ্ছে UCCHAS Engineering

আমার সংগে বিভিন্ন মাধ্যমে অনেকেই যোগাযোগ করেছেন। আপনারাও চাইছেন নিজের মত করে নিজের জন্য কিছু করতে। নিজের মত করে স্বাধীনভাবে কাজ করার আনন্দ অসীম। আমি চাইছি সেই আনন্দের অংশিদার আপনিও যাতে হতে পারেন। আমার সিমিত সামর্থ দিয়ে আমি আপনাদের পাশে থাকতে চাইছি। আমি চাইছি আপনিও আমার মত করে কাজ শুরু করেন। পথ চলতে শুরু করলে রাস্তার ঠিকানা পাওয়া যাবেই। আমার ফেসবুক আহব্বানে যারা সাড়া দিয়েছেন সবাইকে স্বাগত জানাচ্ছি। আপনাদের প্রথম প্রশ্ন ছিল কত টাকা বিনিয়োগ করতে হবে? এই প্রশ্ন টা আসলে খুবেই কমন প্রশ্ন। আপনারা সবাই আমাকে এই প্রশ্ন করেছেন। আমিও নতুন অবস্থায় এই প্রশ্ন করতাম। ইচ্ছে থাকলেও টাকা জমানো না থাকায় আমিও ভয়ে পেতাম ব্যবসায়। আমার ব্যবসা করার মত মূলধনের তীব্র সংকট ছিল। সেই জন্য আমি ব্যবসার কথা কল্পনাও করতে পারিনি।

চাকুরিটা চলে যাবার পরে অবশ্য বিকল্প ছিলনা আমার কাছে। তাই শূন্যহাতেই বলা চলে আমার যাত্রা টা শুরু হয়েছিল। দোকান নেবার পর মাল উঠানোর মত টাকাও ছিল না আমার। সেই খারাপ সময় আমি ভুলতে চাইনা। যুদ্ধটা তখনি করতে হয়েছিল। আপনাদের অভয় দিচ্ছি যে এই ব্যবসায় খুব বেশি মূলধন লাগবে না আপনার। কি ভাল লাগছে তাই না ? আসলেই ব্যবসা করতে খুব বেশি টাকা লাগে না। দরকার হয় আপনার শ্রম আর নিজে কিছু করার মত মানসিক শক্তি।স্বপ্ন দেখার মত বিশাল হৃদয় দরকার হয়। উচ্ছ্বাস ইতিমধ্যই একটি ব্রাণ্ড হিসেবে যাত্রা শুরু করেছে। আমরা ইলেকট্রিক পণ্য বিক্রি করি অনলাইনে/ অফলাইনে। আমাদের গ্রাহক আসে ফেসবুক থেকে,ইউটিউব থেকে আসে সরাসরি মার্কেটিং করেও। গ্রাহক চাইলে আমরা পণ্য হোম ডেলিভারী বা সেটি ইনস্টলও করে দেই।আমাদের রয়েছে টেকনিক্যাল টিম। ঢাকা সহ সারা দেশেই আমাদের ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স পণ্য বিক্রি হয়। ক্রমশই আমাদের চাহিদা বাড়ছে। বিশেষ করে ঢাকার বাইরের গ্রাহক আমাদের বেশি। ফেসবুক সহ বিভিন্ন ভার্চুয়াল মাধ্যম থেকে গ্রাহক পণ্য কিনতেছে এখন। অনলাইনে পণ্য কেনার সবচেয়ে বড় বাধা হচ্ছে আমি যা অর্ডার করছি তা আসল কিনা? আকর্ষনীয় ছাড় আর চটকদার সব বিজ্ঞাপন দিয়ে নন ব্রাণ্ড বা কপি পণ্য সেল হচ্ছে অহরহ। অনেকেই আবার ইভ্যালি টাইপ অনলাইনে এডভান্স টাকা দিয়ে মাসের পর মাস অপেক্ষা করে পণ্য পাচ্ছেন না। গ্রাহক আফটার সেলস সেবাও পাচ্ছেনা ঠিক মত। এই প্রতিবন্ধকতা দুর করতে চাই আমরা।

আমাদের ওয়েব সাইট এবং ফেসবুক পেজে যেসব পণ্যর বিজ্ঞাপন আমরা দিচ্ছি তার অর্ডার আমরা পেলে আমরা আপনাদের মাধ্যমে সেল করব। অর্থা‌ৎ আমাদের থেকে বরিশালের কেউ সিসি ক্যামেরা কিনতে চাইল । আমরা তাকে আমাদের বরিশাল প্রতিনিধির কাছে যেতে সাজেষ্ট করব। সেন্টাল ভাবে পণ্য বিপনন হবে। গ্রাহক তৈরিতে আমরা আপনার সহায়ক হব।

তবে শুধু ভার্চুয়ালী নয় আপনাকে সরাসরিও কাজ করতে হবে। গ্রাহক তৈরি করতে মার্কেটিং করতে হবে আপনাকে। আর মার্কেটিং খুব সহজ কিছু না। প্রচণ্ড আত্ম বিশ্বাস আর শ্রম দেবার সামর্থ যার আছে তিনিই দিনশেষ জয়ী হবেন। আপনি আমাদের পণ্য বিক্রি করলে আকর্ষনীয় হারে লাভ পাবেন। মনে করেন আপনি একটি বাড়ি বা অফিসে সিসি ক্যামেরা ইনস্টলের কাজ পেলেন। আমরা আপনাকে টেনিং দিব কিভাবে নিজে আপনি ইনস্টল করে দিবেন। কিভাবে অন্যকে দিয়ে কাজ করাবেন। আমরা আপনাকে মার্কেটিং এর বেসিক ধারণা টা শিখিয়ে দিব। আপনার টেকনিক্যাল নলেজ থাকাটা জরুরী। সরাসরি হাতে কলমে কাজ করতে পারবেন এমন মানুষদের আমরা প্রথমেই গ্রহন করব। আমরা চাই কর্মী মৌমাছি। আমাদের পণ্য কি? কি? সত্যি করে বললে আমাদের নিদিষ্ট পণ্য নেই। ধরেন আপনি একজন গ্রাহকের নিকট সিসি ক্যামেরা বিক্রি করেছেন। এরপরে সে বলল তার বাড়িতে একটি এয়ার কুলার লাগবে। বা একটি গিজার লাগবে। আপনি সেটাও তার কাছে সেল করে দিবেন।

আমাদের অনেক পণ্য আছে যার কিছুটা দেখবেন আমাদের ওয়েব সাইটে। আমরা ওয়েব সাইট আরও ডেভলপ করব ইনশাল্লাহ। আমরা ঢাকা থেকে আপনাদের অরজিন্যাল প্রডাক্ট পাঠিয়ে দিব। পাইকারী দামে আপনারা সেটি কিনবেন এবং লাভে তা সেল করবেন। এই কাজে উচ্ছাস সব সময় আপনাদের পাশে থাকবে। আমাদের পণ্য গুলি হবে সেরা ব্রাণ্ডের পরীক্ষিত কোয়ালিটির। খারাপ বা ননব্রাণ্ড কিছুই সেল করব না আমরা। খারাপ প্রডাক্ট সেল করার প্রলভন দিয়ে কেউ আমাদের বিভ্রান্ত করতে পারবে না। আপনি আগে সেল করবেন পরে পণ্য আমরা আপনার ঠিকানায় পাঠিয়ে দিব। আপনি ডেলিভারী দিবেন। বাংলাদেশের ব্যবসা বানিজ্য সব ঢাকা কেন্দ্রিক। ঢাকার বাইরে ভাল পণ্য পাওয়া টাফ। আমরা চাইছি তাই মফস্বলে ভাল প্রডাক্ট পৌছাইতে। ভাল প্রডাক্ট সাধারণত থানা পর্যায় ভাল রেটে পাওয়া যায় না। থানা পর্যায় যারা ব্যবসা করেন তারা লাভ বেশি করেন ঢাকার চেয়ে। তাছাড়া একটি ব্রাণ্ডের সব প্রডাক্ট বা আপডেট মডেল সব সময় সেখানে পায় না গ্রাহক। তাই আপনি চেষ্টা করলে ভাল করতে পারবেন। আপনারা পরিশ্রম করতে পারলে ভাল সম্ভবনা তৈরি হবে ইনশাল্লাহ।

আমি টেকনিক্যাল বিষয় গুলিতে আপনাদের অভিজ্ঞতা তৈরি করতে সাহায্য করব। প্রথম দিকে আমি আপনাদের প্রডাক্ট বাকিতে দিবনা। আপনারা কাজের অর্ডার পেলে কিছু টাকা এডভান্স নিবেন গ্রাহক থেকে। আর আমাকে চাহিদা পত্র দিবেন। আমাদের কোম্পনীর একাউন্টে টাকা দিবেন। আমি সারা দেশের যেকোন অঞ্চলে কুরিয়ার করে পণ্য পৌছে দিব। তবে বিজনেস ভাল হলে পরবর্তীতে ক্রেডিটে পণ্য দিব ইনশাল্লাহ। এইটা প্রাথমিক ভিডিও। আপনাদের সংগে প্রাথমিক আলাপ হল। কমেন্ট করেন। জানান কি জানতে চান।