ইনফ্রারেড ক্যামেরা: আপনি কেন ইনফ্রারেড নজরদারি ক্যামেরা কিনবেন?

ইনফ্রারেড ক্যামেরাগুলি আপনার জন্য একটি ঘণ্টা বাজতে পারে: আপনি সম্ভবত খুব উচ্চ প্রযুক্তির ভিডিও প্রযুক্তির সাথে ইনফ্রারেড ক্যামেরা যুক্ত করেন। সুতরাং, আপনার নিজের বাড়িতে কি ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরা ইনস্টল করা উচিত? তাপীয় ইমেজিং ডিভাইসগুলি (Thermal imaging devices) আপনার বাড়ির সুরক্ষা সেট আপের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ হতে পারে, সুতরাং ইনফ্রারেড ক্যামেরাগুলি কীভাবে কাজ করে তা ঘনিষ্ঠভাবে দেখা যাক।

 

ইনফ্রারেড ক্যামেরা: এক নজরে মৌলিক ফাংশন

ইনফ্রারেড ক্যামেরাগুলি নাইট ভিশন প্রযুক্তি ব্যবহার করে সঠিক ভিডিও ফুটেজ উত্পাদন করতে সক্ষম হওয়ায় বেশি পরিচিত। তাহলে, এই সুরক্ষা ক্যামেরাগুলি কীভাবে কাজ করবে?

ইনফ্রারেড তরঙ্গগুলি উত্তাপের তরঙ্গ (এটি তাপীয় বিকিরণ হিসাবেও জানেন) যা সমস্ত জীবের দ্বারা নির্গত হয়। সুতরাং, আপনার বাড়ির আশেপাশে যে কোনও ব্যক্তি বা প্রাণী চলাচল করে কিছু তাপীয় বিকিরণ নির্গত করবে।

ইনফ্রারেড ক্যামেরা (বা আপনার ভিডিও সুরক্ষা ক্যামেরার মডেলটি যে তরঙ্গ দৈর্ঘ্যের উপর নির্ভর করে তাপীয় ভিডিও ক্যামেরা) এই তাপীয় বিকিরণটি (thermal radiation ) সনাক্ত করতে এবং এটি নির্গত করে এমন সত্তার রূপরেখা সনাক্ত করতে সক্ষম হয়।

সুতরাং, এর অর্থ এই যে আপনার বাড়ির ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরাগুলি আপনার বাড়ির চারপাশে এমনকি যে কোনও মানুষ বা প্রাণী রাতের দিকে ঘোরাফেরা করছে তার রূপরেখা সনাক্ত করতে সক্ষম হবে। ফলাফলটি হ’ল তাপীয় চিত্রগুলি (thermal images) পাবেন যা আপনার ইনফ্রারেড ক্যামেরার উচ্চ-প্রযুক্তি ছবি তোলার প্রযুক্তি দ্বারা নির্মিত।

ইনফ্রারেড ক্যামেরাগুলি রাতে-সময় তাপীয় চিত্র (thermal imaging) প্রয়োগ করতে ফ্ল্যাশ ব্যবহার করে না। অর্থাৎ আপনার ইনফ্রারেড যুক্ত  ক্যামেরাগুলি আপনার বাড়ির সুরক্ষা ব্যবস্থার একটি সূক্ষ্মতম অংশ হিসেবে কাজ করবে।

তুলনামূলকভাবে অদৃশ্য থাকা অবস্থায় তারা ধারাবাহিকভাবে আপনার বাড়ির চারদিকে চলাফেরার তাপ চিত্রটি ক্যাপচার করবে।

তবে, আপনি আরও সঠিক, কালো এবং সাদা ছবি পেতে আপনার ইনফ্রারেড হোম সুরক্ষা ক্যামেরায় অতিরিক্ত ফ্ল্যাশ যুক্ত করতে পারেন।

 

ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরা: আপনার বৃহত্তর হোম সিকিউরিটি সিস্টেমের অংশ

ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরা উচ্চ রেজোলিউশন তাপ সুরক্ষা চিত্র (thermal security images) তৈরি করতে সক্ষম হতে পারে তবে এই বৈশিষ্ট্যটি একাই সম্ভাব্য অনুপ্রবেশকারীদের কার্যকর প্রতিরোধক হিসাবে কাজ করবে না।

সুতরাং, আপনার ইনফ্রারেড ক্যামেরাগুলি আরও বিস্তৃত হোম সুরক্ষা ব্যবস্থায় সংযুক্ত করার পরামর্শ দেওয়া হচ্ছে । উদাহরণস্বরূপ, আপনি আপনার নতুন ইনফ্রারেড ক্যামেরাগুলিকে মোশন সেন্সর, সুরক্ষা অ্যালার্ম, দরজা এবং জানাল খোলার সেন্সর বা স্বয়ংক্রিয় জরুরি আলো বাতিগুলো বৃহত্তর হোম সিকিউরিটি নেটওয়ার্কের সাথে যুক্ত করতে পারেন।

আপনার নতুন বাড়ির নিরাপত্তা ক্যামেরাগুলি দ্বারা উত্পাদিত ইনফ্রারেড চিত্রগুলি অবশ্যই কার্যকর হবে। যদি আপনার বাড়িতে কোনও দুর্ঘটনা ঘটে থাকে – যেমন আপনার সম্পত্তিতে ব্রেক-ইন বা অবাঞ্ছিত অনুপ্রবেশকারী – আপনি আপনার কেস সমর্থন করার জন্য ইনফ্রারেড ভিডিও নজরদারি চিত্রগুলি পুলিশ বা আপনার হোম বীমা সরবরাহকারীর কাছে চাহিদা অনুযায়ী জমা দিতে পারবেন।

উচ্চ রেজোলিউশন ভিডিও গুলো কার্যকর হোম সুরক্ষা নিরীক্ষণ সিস্টেমগুলির একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সঠিক ইনফ্রারেড ক্যামেরা ইনস্টল করুন এবং আপনি সারা দিন এবং রাত্রি জুড়ে আপনার বাড়ির চারদিকে চলাফেরার সুস্পষ্ট প্রমাণ সংগ্রহ করতে সক্ষম হবেন।

তবে, আপনার ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরাগুলি আপনার বিস্তৃত হোম সিকিউরিটি সিস্টেমের সাথে সংযুক্ত করুন এবং তারা আপনাকে নিশ্চিত করতে সহায়তা করবে যে সেই পর্যায়ে যাওয়ার দরকার নেই। পরিবর্তে, তারা আপনার সম্পত্তি টার্গেট করার সুযোগ পাওয়ার আগেই আপনি সম্ভবত কোনও সম্ভাব্য চুরির বা অনুপ্রবেশকারীকে আটকাতে সক্ষম হবেন।

উদাহরণস্বরূপ, আপনি আপনার বাড়ির ব্যাকআপ আলো ব্যবস্থাতে আপনার ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরাগুলি সংযুক্ত করতে পারেন। তারপরে, যখন সুরক্ষা ক্যামটি কোনও ইনফ্রারেড প্রোফাইলে উঠবে, তখন এটি অন্ধকারের আচ্ছাদন সরিয়ে প্রতিরোধক হিসাবে কাজ করে আপনার বাড়ির আলোকে ট্রিগার করবে।

বা, যদি আপনার সম্পত্তিটিতে প্রবেশ করা ইনফ্রারেড প্রোফাইলটি যদি কেবলমাত্র পরিবারের সদস্য হন তবে জরুরি আলোকসজ্জা এখনও তাদের নিরাপদে বাড়ির দরজায় পৌঁছতে সহায়তা করবে।

একইভাবে, আপনি আপনার ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরাগুলিকে মোশন সেন্সর এবং আপনার হোম সুরক্ষা অ্যালার্মের সাথে সংযুক্ত করতে পারেন। এইভাবে, যদি ক্যামেরাটি সন্দেহজনক ইনফ্রারেড প্রোফাইলে উঠে যায়, অনুপ্রবেশকারী আপনার বাড়ির খুব কাছাকাছি যাওয়ার আগে এটি কার্যকর প্রতিরোধক হিসাবে কাজ করতে হোম সিকিউরিটি অ্যালার্মকে চালু করতে পারে।

আপনি ইন্টিগ্রেটেড স্মার্ট হোম সিকিউরিটি সেট আপের অংশ হিসাবে ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরা ইনস্টল করার বিষয়টি বিবেচনা করতে পারেন। এইভাবে, আপনার বাড়ির সুরক্ষা ব্যবস্থায় অতিরিক্ত উপাদানগুলির পরবর্তী ট্রিগার এর  উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে, যেহেতু সেগুলো জরুরি লাইটিং বা সুরক্ষা অ্যালার্ম ।

উদাহরণস্বরূপ, যদি আপনার সুরক্ষা ক্যামেরাগুলি আপনার বাড়ির বাইরে কোনও ইনফ্রারেড প্রোফাইল সনাক্ত করে তবে একটি স্মার্ট সিস্টেম আপনাকে আপনার স্মার্ট ডিভাইসে একটি মনোনীত অ্যাপের মাধ্যমে একটি মেসেজ পাঠাতে পারে। তারপরে, আপনি সরাসরি আপনার স্মার্ট ডিভাইসের স্ক্রিনে, আপনার সুরক্ষা ক্যামেরা থেকে সরাসরি ইনফ্রারেড ভিডিও সরাসরি দেখতে পাবেন।

অতএব, সঠিক স্মার্ট বৈশিষ্ট্য যুক্ত ক্যামেরা নির্বাচন করুন এবং আপনার বাড়ির চারপাশে সম্পূর্ণ স্বাভাবিক গতিবিধি সম্পর্কে সবসময় অবলোকন করুন। সম্প্রতি ইনফ্রারেড সুরক্ষা ক্যামেরাগুলিতে মোশন সনাক্তকরণ প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে যা তাদের আশেপাশের সন্দেহজনক প্রাণীর চলাচলের তথ্যও আপনাকে বলে দেবে।